সাফল্যের শিখর ছুঁয়েছে পুরুলিয়ার স্বনির্ভর গোষ্ঠীর মেয়েরা

সাফল্যের শিখর ছুঁয়েছে পুরুলিয়ার স্বনির্ভর গোষ্ঠীর মেয়েরা

সোমা ঘোষ: পুরুলিয়ার লালমণি সোরেন, শিখারানি এখন স্বনির্ভর। রাজমিস্ত্রির কাজ করে সংসার প্রতিপালনের অন্যতম কাণ্ডারী তাঁরা। একটি স্বনির্ভর গোষ্ঠীর হয়ে তাঁরা শৌচাগার নির্মাণ করেন।

প্রথমের এই বাক্যগুলো যত সহজে পড়ে ফেলা গেল, তাঁদের শুরুটা কিন্তু ততটা সহজে হয়নি। যখন রামকৃষ্ণ মিশনে তাঁরা এই রাজমিস্ত্রির কাজ শিখতে গিয়েছিলেন, তখন পাড়া-প্রতিবেশীদের কাছ থেকে শুনতে হয়েছিল টিটকিরি – ‘তোমরা মেয়েমানুষ, তোমরা কী পারবে?’ নিজেদের কাজের মধ্যে দিয়েই তাঁরা জবাবটা দিয়ে দিয়েছেন। তাঁদের তৈরি শৌচাগারই বলে দেয় তাঁরা পুরুষদের চেয়ে কোনো অংশে কম নয়। বরং আরও ভালো, আরও সুন্দর।

সারা পুরুলিয়া জুড়েই সাফল্যের সঙ্গে কাজ করে চলেছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। কম খরচে স্যানিটারি ন্যাপকিন বানানো থেকে মাঠে-ঘাটে শৌচকর্ম করা থেকে বিরত থাকার প্রচার, সবেতেই অগ্রণী ভূমিকা নিয়েছেন তাঁরা। দেখুন সেই ভিডিও।

 

Source: khaboronline

About Soma Ghosh

Soma Ghosh is a post-graduate in Drama from Rabindra Bharati University, Kolkata. She is the director of the theatre group Anasrishti, based in Cooch Behar and Kolkata. Soma has made a number of documentary films and also worked as an Editor for Video Volunteers. At present, she works as a freelance theatre worker, video editor and filmmaker.